,

অনুষ্ঠিত হচ্ছে ফোর জি তরঙ্গ নিলাম

আবু নোমান রুমি, নিজস্ক প্রতিবেদক : চতুর্থ প্রজন্মের (ফোর জি) প্রযুক্তির তরঙ্গ বরাদ্দের নিলাম অনুষ্ঠিত হবে আজ। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছেন এরইমধ্যে পাঁচটি প্রতিষ্ঠান দরখাস্ত করেছে।

রোববার আইইবি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

নিলাম সংক্রান্ত আইনি জটিলতা কেটে যাওয়ার পর বিকেলে সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান নিলামের এই তারিখ ঘোষণা করেন। আগামী মার্চের মধ্যে গ্রাহক পর্যায়ে ফোর জি সেবা চালুর আশা প্রকাশ করেন তিনি।

শাহজাহান মাহমুদ বলেন, ‘পাঁচটি প্রতিষ্ঠানের কাছ থেকে এ ফোর জি সেবা দেওয়ার জন্য দরখাস্ত পেয়েছি। এরা হচ্ছে, টেলিটক বাংলাদেশ লিমিটেড, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড (সিটিসেল), বাংলালিংক, গ্রামীণফোন এবং রবি আজিয়াটা।’

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘আমরা আশা করব বিভিন্ন অপারেটররা তাদের অন্তত গুণগত সেবা বাড়ানোর জন্য আরো স্পেকট্রাম কিনবে। তারপরেও এটা ওপেন মার্কেট। এটা তাঁদের ওপর নির্ভর করে।’

বাংলাদেশে পরিচালিত মোবাইল অপারেটরের বাইরে নতুন প্রতিষ্ঠানের নিলামে অংশ নেওয়ার সুযোগ এখনো আছে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

আজ ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে নিলাম,পাঁচটি প্রতিষ্ঠান দরখাস্ত করলেও নিলামে উপস্থিত হলো ২টি প্রতিষ্ঠান।শেষ খবর পর্যন্ত নিলামে অংশ নেয় গ্রামীণ ফোন ও বাংলালিংক লিমিটেড।

নিলামের ফলাফল জানানো হবে আগামীকাল বা আগামী পরশু।এবং ২০তারিখ আনুষ্ঠানিক লাইসেন্স দেয়া হবে। লাইসেন্স আবেদনের জন্য ৫লক্ষ টাকা ফি নির্ধারন করা হয়েছে।লাইসেন্স নিতে চাইলে ১০কোটি টাকা এবং বার্ষিক নবায়ন ফি ৫কোটি টাকা পরিশোধ করা লাগবে।

এছাড়া রেভিনিউ শেয়ারিং এর ক্ষেত্রে সরকারকে ৫%হারে রেভিনিউ দিতে হবে। এসব নিয়ম মেনে নিতে হবে লাইসেন্স।

Print Friendly, PDF & Email

© ARTEEBEE Inc. 2016 ‐ 2018 Version: 20180213t091722

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *