,

নারী উদ্যোক্তাদের যৌথভাবে আর্থিক প্রশিক্ষণ দিবে এসএমই ফাউন্ডেশন

সময়ের সংবাদ ডেস্ক : নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যৌথভাবে এসএমই ফাউন্ডেশন এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহ প্রশিক্ষণ ও অন্যান্য কর্মসূচি বাস্তবায়ন করবে।
নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণসহ ও অন্যান্য কর্মসূচি এসএমই ফাউন্ডেশনের সাথে যৌথভাবে বাস্তবায়নের বিষয়ে আজ ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ১৬টি আগ্রহী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই বিভাগের প্রধানদের উপস্থিতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় এ কথা জানানো হয়।

 
আলোচনা সভায় বক্তারা জানান ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহ উদ্যোক্তাদের ঋণ প্রদানের পাশাপাশি বিভিন্ন ধরণের দক্ষতা ও সক্ষমতা উন্নয়ন কার্যক্রম গ্রহণ করলে দেশের এসএমই উদ্যোক্তাদের উন্নয়নে এক নতুন মাত্রার সৃষ্টি হবে। উন্নত দেশসমূহে অনেক আগে থেকেই ব্যাংকগুলো তাদের গ্রাহকদের জন্য ঋণবহির্ভূত সেবা প্রদান করলেও বাংলাদেশে ধারণাটি নতুন। ঋণ গ্রাহকদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করা হলে তা ব্যাংকের জন্যই সুবিধাজনক হবে। এতে করে গ্রাহকদের ব্যবসার ঝুঁকি হ্রাস পাবে, ব্যবসা টেকসই হয় ও সম্প্রসারিত হবে।

 
তারা বলেন, এছাড়া সেবাপ্রাপ্ত গ্রাহকরা ব্যাংকের প্রতি সন্তুষ্ট থাকবে যা ব্যাংকের ব্যবসা অক্ষুন্ন রাখতে ভূমিকা পালন করবে। উপরন্তু গ্রাহকের ব্যবসা টেকসই ও সম্প্রসারিত হওয়ার কারণে ব্যাংকের জন্য নতুন নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি হবে। এসএমই ফাউন্ডেশন এবং ব্যাংকসমূহের এই সময়োপযোগী উদ্যোগের ফলে নারী উদ্যোক্তাদের জন্য এক নতুন দিগন্তের দ্বার উন্মোচিত হবে।

 
এ কর্মসূুচির আওতায় এসএমই ফাউন্ডেশন আগামী অর্থ বছরে নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ব্যাংকের সাথে যৌথভাবে ৫০টি প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করবে।
সভায় ব্যাংক এশিয়া লিঃ, ব্র্যাক ব্যংক লিঃ, ঢাকা ব্যাংক লিঃ, ইস্টার্ন ব্যাংক লিঃ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ, এনসিসি ব্যাংক লিঃ, এনআরবি ব্যাংক লিঃ, সাউথইস্ট ব্যাংক লিঃ, আইডিএলসি ফাইন্যান্স লিঃ এবং মাইডাস ফাইন্যান্সিং লিঃ-এর প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 
সভায় প্রধান অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রহিম । সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম।-বাসস

Print Friendly, PDF & Email

© ARTEEBEE Inc. 2016 ‐ 2018 Version: 20180213t091722

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *