সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ১১:০৩ অপরাহ্ন




জগন্নাথপুরে ইরি-বোরো আগাম ধান কাটা শুরু

জগন্নাথপুরে ইরি-বোরো আগাম ধান কাটা শুরু




জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় চলতি ইরি-বোরো মওসুমে আগাম ধান কাটা মাড়াই শুরু হয়েছে।উপজেলায় ৮টি ইউনিয়নে বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন ধানের শীষের সবুজে ও সোনালী রংঙের বর্ণিল ধানের সমাহার। যতদুর চোখ যায় শুধু সবুজ ও সোনালী রঙের চোখ ধাঁধাঁনো দৃশ্য। মাঠ জুড়ে সবুজ ও সোনালী রং বলে দিচ্ছে গ্রাম বাংলার কৃষকের মাথার ঘাম পায়ে ফেলা ইরি-বোরো ধান চাষের দৃশ্য। চলতি মওসুমে ইরি-বোরো ধানের ভাল ফলনের বুকভরা আশা করছে কৃষকরা।

গত বন্যায় ধকল কেটে কৃষি বিভাগের পরামর্শে আধুনিক পদ্ধতিতে আগাম ধান চাষ করায় কোন প্রাকৃতিক দূর্যোগ এখন পর্যন্ত হানা না দেওয়ায় জগন্নাথপুর উপজেলায় ইরি-বোরো ধানের ভাল ফলন হচ্ছে বলে জগন্নাথপুর কৃষি কর্মকর্তা জানান। কিন্তু কৃষকরা বলছেন, মাঠে আধা পাকা ও সোনালী রঙের পাকা ধান পুরোদমে কাটা-মাড়াই শুরু করতে আরো কিছু দিন লাগবে। এখনো উপজেলার কিছু বেরীবাধেঁ কাজ চলছে। কাজ শেষ না হওয়ায় শঙ্কায় আছে মাঠ পর্যায়ের চাষিরা।

জগন্নাথপুর কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে উপজেলার ৮টি ইউনিয়নে ২৩ হাজার ৩শ’ ৩৩ হেক্টর জমিতে ইরি-বোরে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ২০ হাজার ৩শ’ ৩৩ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় সঠিক সময়ে চারা লাগানো, নিবিড় পরিচর্যা, যথা সময়ে সেচ দেওয়া, সার সংকট না থাকায় উপজেলার কৃষকরা কিছু নতুন জাতের ধান চাষ করেছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, পাকা ধানের সোনালী রং। উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের গন্ধর্ব্বপুর গ্রামের কৃষক হাজী এখলাছুর রহমান আখলই জানান আমি এ বছর ১৯ বিঘা জমিতে নতুন জাতের ধান লাগিয়েছি। উপজেলা কৃষি বিভাগের পরামর্শ যথা সময়ে ভাল পরিচর্যা করায় আমার জমিতে ধান ভালো হয়েছে। তবে বাজার দর ভাল থাকলে গত বছরের ক্ষতি পুষিয়ে কিছুটা লাভ হবে।

উপজেলা কৃষি অফিসার মো.শওকত মজুনদার জানান, চলতি মওসুমে ইরি-বোরো ধান ভাল হয়েছে। ইতিমধ্যে ধান পেঁকে যাওয়ায় চাষিরা আগাম কাটা-মাড়াই শুরু করেছে। বিশেষ করে ২৩ হাজার ৪শ’ ৮৫ জন কৃষককে বিনামূল্যে সার,বিজ ও নগদ সহায়তা প্রদান করা হয়েছে।আগামীতে আউশ প্রমোদনা সহায়তার আওতায় কার্ডধারী ৫০০ জন কৃষকদের মধ্যে সহায়তা প্রদান করা হবে।

খবরটি শেয়ার করুন..











© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY ThemesBazar.Com