May 26, 2018, 7:21 pm




বিশ্ব গনমাধ্যম দিবস উপলক্ষে এফবিজেও এর র্যালি

বিশ্ব গনমাধ্যম দিবস উপলক্ষে এফবিজেও এর র্যালি




সালে অাহমেদ, ঢাকাঃ গত ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে `ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে` বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। তখন থেকে প্রতিবছর সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এ দিবসটিতে।

‘কিপিং পাওয়ার ইন চেক: মিডিয়া, জাস্টিজ অ্যান্ড রোল অব ল’ এই শ্লোগানকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এবার এই দিবসটি পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। গণমাধ্যম সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস  উপলক্ষে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিষ্ট এসোসিয়েশন (এফবিজেও) এর উদ্যোগে গত ৩ মে (বৃহস্পতিবার) সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবে  এক বণাট্য র‌্যালি শেষে আলোচনা সভা মিলিত হয়।র্যালিতে নেত্বত্ব দেন ফেডারেশন এর চেয়ারম্যান এস এম মোরশেদ ও অনুষ্ঠানের অাহ্বায়ক স্থায়ী কমিটির প্রথম সদস্য লায়ন মোঃ নুও ইসলাম।প্রেসক্লাব এর  সামনে অালোচনায় সভায় বক্তব্য রাখেন ফেডারেশন এর চেয়ারম্যান এস এম মোরশেদ,লায়ন মোঃ নুও ইসলাম,এনপিএস এর চেয়ারম্যান মাহবুবুল ইসলাম,জেএসকেপির চেয়ারম্যান রিয়াজ উদ্দিন রানা, ক্রাইম রিপোর্টস সোসাইটির সভাপতি জসিমউদ্দিন হায়দার, যাত্রাবাডি প্রেসক্লাব এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ওমর ফারুক,ফেডারেশন এর ভাইস চেয়ারম্যান নাজির অাহমেদ,মোঃ নজরুল ইসলাম চৌধুরী,যুগ্নমহাসচিব মোতালেব হোসেন ও সেলিম রেজা, নজরুল ইসলাম বাবু প্রমুখ

আলোচনা সভায় বক্তারা দিবসটির প্রতিপাদ্য বিষয়“মুক্ত গনমাধ্যমই মুক্ত সমাজ ব্যবস্থা” এই বিষয় নিয়ে আলোচনা করেন এবং তৃনমূল সাংবাদিকদের বিভিন্ন অধিকার ও দাবীর কথা তুলে ধরেন।ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিষ্ট এসোসিয়েশন (এফবিজেও)এর চেয়ারম্যান এস এম মোরশেদ বলেন,অতিশ্রীঘ্রই সাংবাদিকদের তালিকা প্রনয়ন করে একটি নীতিমালা প্রনয়ন করা এবং একটি রেজিস্ট্রার সংস্থা গঠন করার জোর দাবী জানান।

খবরটি শেয়ার করুন..











© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY ThemesBazar.Com