শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮, ০৩:৩৮ অপরাহ্ন




এসএসসিতে রাজশাহী বোর্ড সেরা

এসএসসিতে রাজশাহী বোর্ড সেরা




জাহিদুল ইসলাম, রাজশাহী প্রতিনিধিঃ এবারো এসএসসিত দেশের আটটি শিক্ষা বোর্ডের মধ্যে পাশের হারের দিক থেকে রাজশাহী সেরা হয়েছে। এর ফলে রাজশাহীর শিক্ষা স্কুলগুলোতে বিরাজ করছে আনন্দের বন্যা। রবিবার দুপুরে ফলাফল ঘোষণার পর পরই রাজশাহীর স্কুলগুলোত উৎসবে মেতে উঠে শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দেন অভিভাবকরাও।

সূত্র মতে, এবার এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে ৮৬.০৭ ভাগ, ঢাকা শিক্ষা বোর্ডে ৮১.৪৬, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৭৫.৫০, বরিশালে ৭৭.১১, যশোরে ৭৩.৬৭, দিনাজপুরে ৭৭.৬২, সিলেটে ৭০.৪৩ এবং কুমিল্লা শিক্ষা বোর্ডে ৮০.৪৬.  শিক্ষার্থী পাশ করেছে।

এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে গতবার ছিল ৯০.৭০ ভাগ। সেই হিসেবে গতবারও দেশসেরা হয় এই শিক্ষা বোর্ডটি।

তবে এবার রাজশাহীতে পাশের হার কমেছে ৪ দশমিক ৬৩ ভাগ। এবার জিপিএ-৫ পেযেছে মোট ১৯ হাজার ৪৯৮ জন। এবার মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৯৪ হাজার ৫৪৩ জন। রবিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয়।

গতবার রাজশাহী শিক্ষা বোর্ডে পাশের হার ছিল ৯০ দশমিক ৭০ ভাগ। সবার এ বোর্ডের অধিনে মোট এক লাখ ৬৬ হাজার ৯৩৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে পাশ করে এক লাখ ৫১ হাজার ৪০৬ জন।

২০১৬ সালে এক লাখ ৫২ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছিলো এ লাখ ৪৫ হাজার ৫১৮ জন। সেবার পাশের হার ছিল ৯৫ দশমিক ৭০ ভাগ। গতবার জিপিএ-৫ পেযেছিল মোট ১৭ হাজার ৩৪৯ জন। ২০১৬ সালে ছিল ১৭ হাজার ৫৯৪ জন।

জানা গেছে, এবার রাজশাহী বোর্ডের অধিনে মোট দুই হাজার ৬৩২টি স্কুল থেকে শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেয়। ২৩২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হলেও কোথাও বড় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ফলে গতবারের চেয়ে এবার বহিস্কৃত পরীক্ষার্থীর সংখ্যাও কমেছে। এবার মাত্র ১৩ জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। তবে গতবারের চেয়ে এবার শতভাগ স্কুলের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪২৯টি। গতবার এ সংখ্যা ছিল ৮০০টিতে।

বিশেষ সূত্রে যানা যায়, রাজশাহী শিক্ষাবোর্ড সূত্র আরও জানায়, ১৯৬২ সালে রাজশাহী শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার পরে ১৯৭১ সালে পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৩ শতাংশ। এরপর ২০১৩ সালে সেই রেকর্ড ভেঙে গড় পাশের হার দাঁড়ায় ৯৪ দশমিক ৩। পরের বছর সকল রেকর্ড ভেঙে গড় পাশের হার দাঁড়ায় ৯৬ দশমিক ৩৪।

খবরটি শেয়ার করুন..




Loading…








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY ThemesBazar.Com