বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ০২:৫৭ পূর্বাহ্ন



১০৯ শিক্ষা প্রতিষ্ঠানে সবাই ফেল!

১০৯ শিক্ষা প্রতিষ্ঠানে সবাই ফেল!



অনলাইন ডেস্ক : এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১০৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি, গত বছর এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯৩টি। অপরদিকে এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ৫৭৪টি। গত বছর ২ হাজার ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। রোববার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।

এবার ৩ হাজার ৪১৫টি কেন্দ্রের মাধ্যমে ২৮ হাজার ৫৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। গত কয়েক বছরের মতো এবারও আট বোর্ডের মধ্যে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা রাজশাহী বোর্ডে সর্বোচ্চ। এ বোর্ডের শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২০৬টি। এর পরের অবস্থানে রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডের ১৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

এ ছাড়া শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা যশোর বোর্ডে ৭৩, কুমিল্লা বোর্ডে ৭৪, চট্টগ্রাম বোর্ডে ২৭, বরিশাল বোর্ডে ৫০, সিলেট বোর্ডে ২৩ ও দিনাজপুর বোর্ডে ৮৪টি। এ ছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডের ৭৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। কারিগরি বোর্ডে শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা ৯৬টি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় রাজশাহী ও যশোর বোর্ডে একটি করে শূন্য পাস বিদ্যালয় রয়েছে। এ ছাড়া ঢাকা ও বরিশাল বোর্ডে ৩টি করে শিক্ষা প্রতিষ্ঠান এবং দিনাজপুরে ৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট বোর্ডে কোন শূন্য পাস বিদ্যালয় নেই।

মাদ্রাসা বোর্ডের ৯৬টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। কারিগরী বোর্ডে কোনো শূন্য পাস প্রতিষ্ঠান নেই। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯ দশমিক ৪০ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ ও কারিগরি বোর্ডে ৭১ দশমিক ৯৬ শতাংশ।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY W3Space.net