সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ১০:৩২ অপরাহ্ন



আজ চাঁদ দেখা গেলে কাল রোজা শুরু

আজ চাঁদ দেখা গেলে কাল রোজা শুরু



অনলাইন ডেস্ক : সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে। বিভিন্ন সময়ে দেখা গেছে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে রমজান ও ঈদ পালিত হয়। কিন্তু বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাবে, এজন্য বৃহস্পতিবার থেকে বাংলাদেশেও রমজান শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে তা নির্ধারণ করতে বুধবার মাগরিবের পর (সন্ধ্যা ৭টায়) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়কমন্ত্রী ও কমিটির সভাপতি মতিউর রহমান।

বুধবার সকালে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আমাদের হাতে থাকা তথ্য প্রমাণ অনুযায়ী আজকে দেশের আকাশে কোথাও কোথাও রমজানের চাঁদ দেখা যাবে। আজকে (বুধবার) চাঁদের বয়স একদিন (১ দশমিক ০৩২২ দিন) হবে।’

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতী মুহিবুল্লাহিল বাকী নদভী বলেন, ‘সৌদি আরবের সঙ্গে একই দিন রমজান শুরু হলেও কোনো সমস্যা নেই, ভিন্ন ভিন্ন দিন শুরু হলেও কোনো অসুবিধা নেই। কারণ চাঁদ দেখাই হল মূল জিনিস।’

দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বর বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY W3Space.net