বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ০২:৫৬ পূর্বাহ্ন



খালেদা জিয়ার জামিন বহাল

খালেদা জিয়ার জামিন বহাল



নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ দুদক ও রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে এ আদেশ দেন।

এছাড়া আগামী ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

এর আগে এ বিষয়ে রায়ের ধার্য দিনে মঙ্গলবার রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জামিনের বিরোধিতার বিষয়ে আরও কিছু ডকুমেন্ট দিবেন জানিয়ে শুনানির জন্য একদিন সময় আবেদন করেন।

কিন্তু, আদালত তাকে বলেন, ‘কালকে (বুধবার) একজন ব্রাদার জাজ (বেঞ্চের চার বিচারকের একজন) থাকতে পারবেন না। আপনি বই-পুস্তক নিয়ে আজই (মঙ্গলবার) দুপুর ১২টায় কোর্টে আসেন।’

এরপর দুপুরে অ্যাটর্নি জেনারেল তার যুক্তির্ক উপস্থাপন শেষ করেন। পরে আদালত রায়ের জন্য আজ বুধবার দিন ধার্য করেন। খালেদা জিয়ার জামিন প্রশ্নে আপিল বিভাগের রায় ঘিরে সকাল থেকে সুপ্রিম কোর্ট ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। সব ফটকেই পরিচয়পত্র দেখিয়ে প্রবেশ করতে হয়।

এর আগে গত ৯ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ড পাওয়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আবেদনের ওপর শুনানি শেষে মঙ্গলবার রায় ঘোষণার দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও  খন্দকার মাহবুব হোসেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান।

গত ১৯ মার্চ খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগ। দুই সপ্তাহের মধ্যে সরকার, দুদক ও আসামিপক্ষকে আপিলের সারসংক্ষেপ দাখিল করতে নির্দেশ দেয়া হয়। খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল গ্রহণ করে এ আদেশ দেয়া হয়।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন।একই আদালত খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয় আসামির সবাইকে মোট ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা অর্থদণ্ডে দণ্ডিত করেন। এ অর্থদণ্ডের টাকা প্রত্যেককে সমান অংকে প্রদান করতে হবে বলে রায়ে উল্লেখ করা হয়। রায়ের পর থেকে কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY W3Space.net