সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ১০:৩১ অপরাহ্ন



দ্বিতীয় রাউন্ডে রাশিয়া, বিদায়ের পথে মিসর

দ্বিতীয় রাউন্ডে রাশিয়া, বিদায়ের পথে মিসর



স্পোর্টস ডেস্ক : প্রথম ম্যাচে রেকর্ড জয়ের পর দ্বিতীয় ম্যাচেও বড় জয় তুলে নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে স্বাগতিক রাশিয়া। পক্ষান্তরে দ্বিতীয় ম্যাচে ৩-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেছে নীলনদের দেশ মিশরের।

এই হারে বিশ্বকাপ থেকে প্রায় বিদায়ের পথে ভব্যিতের সেরা ফুটবলার মোহাম্মদ সালাহের দেশ মিশর। প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্সে ১-০ গোলে হেরেছিল দলটি। মিশর হতাশ করলেও এবারের বিশ্বকাপে নতুন করে জীবন পেল রাশিয়ার ফুটবল। প্রথম ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়ার পর এবার মিশরকেও হারাল দলটি।

সেন্ত পিতার্সবুর্গে ‘এ’ গ্রুপের ম্যাচে ৩-১ গোলে জিতেছে রাশিয়া। এই জয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আরেক ধাপ এগিয়ে গেছে স্তানিস্লাভ চেরচেসভের শিষ্যরা।

টিকে থাকতে হলে মিশরের চাই জয়। অন্যদিকে ড্র হলেই দ্বিতীয় রাউন্ডের পথে অনেকটাই এগিয়ে যাবে রাশিয়া। ম্যাচের আগে এটাই ছিল সমীকরণ। ম্যাচের প্রথমার্ধে গোল করতে পারল না কোনো দলই। বিরতির পরই ম্যাচে থেকে ছিটকে পড়ে মিশর। আত্মঘাতী গোলে লিড নিল রাশিয়া।

১৯৮২ আসরের পর বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে জিতল রাশিয়া। এই জয়ে ১৯৮৬ আসরের পর প্রথমবারের মতো গ্রুপ পর্ব পার হওয়ার আশা জাগালো দলটি। সৌদি আরবের কাছে উরুগুয়ে না হারলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে স্বাগতিকদের।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাঁধে চোট পাওয়ার পর প্রথমবারের মতো খেলেন মোহামেদ সালাহ। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোলও করেন লিভারপুলের এই তারকা ফরোয়ার্ড। তবে টুর্নামেন্টে দলের দ্বিতীয় হার ঠেকাতে পারেননি তিনি।

উরুগুয়ের কাছে ১-০ ব্যবধানের হার দিয়ে বিশ্বকাপ শুরু করা মিশর এই টুর্নামেন্টে ৬ ম্যাচ ধরে জয়শূন্য।

সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে মঙ্গলবার দুই দলের গতিময় ফুটবলে শুরু থেকেই জমে ওঠে ম্যাচ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়া রাশিয়া একটু এগিয়ে ছিল বল দখলে। সুযোগও বেশি তৈরি করে স্বাগতিকরাই।

তবে সালাহকে ফিরে পেয়ে উজ্জীবিত মিশরও পাল্টা আক্রমণে ছড়ায় ভীতি। তবে ফুটবলে দুই দলের প্রথম দেখায় পেরে উঠেনি আফ্রিকার দলটি।

প্রতিপক্ষের রক্ষণে গিয়ে খেই হারাচ্ছিল রাশিয়া আর মিশরের আক্রমণগুলো। দূরপাল্লার শটে গোলরক্ষকদের পরীক্ষা নেওয়ার চেষ্টা করে তারা। একটাও থাকেনি লক্ষ্যে।

সালাহকে খুব একটা জায়গা দেয়নি স্বাগতিকরা। এর মাঝেও ৪২তম মিনিটে ডি-বক্সের মুখ থেকে বাঁ পায়ে শট নেন লিভারপুলের এই ফরোয়ার্ড। দূরের পোস্ট দিয়ে বাইরে চলে যায় বল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় রাশিয়া। ৪৭তম মিনিটে গোলোভিনের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের জালে পাঠিয়ে দেন আহমেদ ফাতহি। চলতি আসরে এটি পঞ্চম আত্মঘাতী গোল।

আর্তেম জুবাকে লক্ষ্য করে ক্রস করেন গোলোভিন। ক্লিয়ার করতে গিয়ে অধিনায়কের হাঁটুতে লেগে দিক পরিবর্তন করে বল বার ঘেঁষে চলে যায় জালে। ডাইভ দিয়ে চেষ্টা করেছিলেন গোলরক্ষক; কিন্তু নাগাল পাননি।

মিশরের আক্রমণের ঝাপটা সামলে ৫৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে রাশিয়া। বাই লাইন থেকে মারিও ফের্নান্দেসের ক্রসে অরক্ষিত দেনিস চেরিশেভ ঠিকানা খুঁজে নেন।

চলতি আসরে ভিয়ারিয়াল মিডফিল্ডারের এটা তৃতীয় গোল। এই গোলে সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে ক্রিস্তিয়ানো রোনালদোর পাশে বসলেন তিনি।

তিন মিনিট পর ব্যবধান আরও বাড়ান জুবা। মাঝমাঠ থেকে ইলিয়া কুতেপভের বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে একজনকে কাটিয়ে গড়ানো শটে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড। এবারের আসরে এটা তার দ্বিতীয় গোল।

৭৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান সালাহ। তাকেই ডি-বক্সে ফাউল করায় ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে স্পট কিকের সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি। ঠাণ্ডা মাথায় চমৎকার শটে বল জালে পাঠান সালাহ।

এ নিয়ে বিশ্বকাপে প্রথম গোল করলেন সালাহ। তৃতীয় মিসরীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করার কৃতিত্ব দেখালেন বাঁ পায়ের জাদুকর।

এ গোল কেবল ব্যবধানই কমেছে। শেষ পর্যন্ত ৩-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে স্তানিস্লাভ চেরিসভের শিষ্যরা। অবিশ্বাস্য মনে হতে পারে, বিশ্বকাপে মাত্র দুই ম্যাচেই ৮ গোল করেছে তারা।

আগামী সোমবার নিজেদের তৃতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে খেলবে রাশিয়া। একই দিন সৌদি আরবের মুখোমুখি হবে মিশর।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY W3Space.net