রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৮:৩৩ অপরাহ্ন



এই তিন উপাদানে মিলবে বহু সমাধান

এই তিন উপাদানে মিলবে বহু সমাধান



লাইফস্টাইল ডেস্ক : লবণ, লেবু আর গোলমরিচ- বিশেষ করে স্যালাট বানাতে গেলে এই তিনটি উপাদানের ব্যবহার আমরা প্রায়ই করে থাকি। স্যালাটের স্বাদটাও যেন একটু বেড়ে যায় এই উপাদানগুলো ব্যবহারে। তবে জানেন কি এগুলো আমাদের শরীরের জন্য কতটা উপকারী? চলুন জেনে নেওয়া যাক-

ঠাণ্ডা সমস্যায়- অনেকেরই ঠাণ্ডা লাগলে নাক বন্ধ হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া এই টোটকাওগুলো কিন্তু দারুণ কাজ করে। গোল মরিচ গুঁড়া, এলাচ গুঁড়া ও জিরা গুঁড়া একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটির ঘ্রাণ নিঃশ্বাসের সাথে গ্রহণ করুন। সহজেই বন্ধ নাক পরিষ্কার হয়ে যাবে।

গলা ব্যথায়- ঠাণ্ডার কারণে অনেকেরই গলা ব্যথা হয়। এক গ্লাস উষ্ণ জলে ১ টেবিল চামচ লেবুর রস, ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়া এবং ১ চা চামচ লবণ মিশিয়ে নিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন। দিনে দুইবার করলেই ফল পাবেন।

মুখে ঘা হলে- বিভিন্ন শারীরিক সমস্যার কারণে মুখে ঘা দেখা দেয়। ওষুধ না খেয়ে এই উপাদানগুলো কাজে লাগান। এক টেবিল চামচ বিট লবণ এক কাপ গরম জলে মিশিয়ে খাবার খাওয়ার পর এটি দিয়ে কুলকুচি করুন। এতে মুখের খারাপ ব্যাকটেরিয়া মরে যায় এবং সহজেই মুখের ঘা দূর করে।

বমি বমি ভাব হলে- অনেক সময় বেশি খাওয়া হলে নানা কারণে শরীরে অস্থিরতা কাজ করে, বমি বমি ভাব হয়। এক্ষেত্রে গোল মরিচ বেশ উপকারী একটি উপাদান। লেবুর রসও বমি ভাব দূর করতে সাহায্য করে। এক টেবিল চামচ লেবুর রস এবং এক চা চামচ গোল মরিচের গুঁড়া এক গ্লাস গরম জলে মিশিয়ে নিন। এটি ধীরে ধীরে পান করুন। বমি বমি ভাব দূর হবে অনায়াসে।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com

Desing & Developed BY W3Space.net