September 21, 2018, 5:52 pm

শিরোনাম :
চুনারুঘাটে সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে ঘুষ-দুর্নীতির অভিযোগ দুদকের তদন্ত শুরু, বেরিয়ে আসছে অজানা কাহিনী সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে নবাগত পুলিশ সুপার হবিগঞ্জকে সুশৃংখল জেলায় রূপান্তর করতে সক্ষম হব আইসিবির ৫ কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে ১২ মামলা ‘সরকারের চাপে পদত্যাগ ও নির্বাসিত হতে বাধ্য হয়েছি’ আপত্তি সত্বেও সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন পাস যুগ্মসচিব পদে পদোন্নতির সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে কারও মান-অভিমান ভাঙানোর ইচ্ছে নেই: প্রধানমন্ত্রী সাভারে পুলিশ সোর্স নয়নকে পিটিয়ে হাত-পা ভাঙ্গলো সন্ত্রাসীরা শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ প্রতিবন্ধী কোটা রাখতে সংসদীয় কমিটির সুপারিশ



রোহিঙ্গাদের প্রতি সু চির আচরণে হতাশ আনোয়ার ইব্রাহিম

রোহিঙ্গাদের প্রতি সু চির আচরণে হতাশ আনোয়ার ইব্রাহিম






আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের প্রতি মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির আচরণ নিয়ে হতাশা প্রকাশ করেছেন মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

হংকংয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল ব্লুমবার্গকে দেয়া সাাৎকারে আনোয়ার বলেন, রোহিঙ্গাদের প্রতি সু চির আচরণে তিনি মর্মাহত। এ ধরনের আচরণকে ‘জঘন্য’ আখ্যা দিয়েছেন আনোয়ার।

গত বছরের আগস্টে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রাখাইনে পূর্ব পরিকল্পিত সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখ রোহিঙ্গা।

জাতিসঙ্ঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম ওই অভিযানে জাতিগত নিধনযজ্ঞের আলামত পেয়েছে। একে গণহত্যার শামিল বলেছে জাতিসঙ্ঘ।

মিয়ানমারে সেনা অভিযানের বিষয়ে নীরব থাকায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে পড়েন দেশটির ডি ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নেত্রী অং সান সু চি। ওই নীরবতার অভিযোগে এরই মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন তাকে দেয়া সম্মাননা বাতিল করেছে।

বুধবার হংকংয়ে ব্লুমবার্গ টেলিভিশনকে সাাৎকার দেন আনোয়ার। সেসময় রোহিঙ্গা প্রশ্নে সু চির নীরব ভূমিকা নিয়ে হতাশা প্রকাশ করেন মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী। আনোয়ার বলেন, ‘এসব দিনগুলোতে সু চির আচরণে আমি মর্মাহত হয়েছি।

বৌদ্ধ, মুসলিম, খ্রিষ্টান নির্বিশেষে সবাই তাকে সমর্থন দিয়েছে। তাহলে কেন তিনি সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত অপরাধমূলক কর্মকা কে দেখেও না দেখার ভান করছেন?’

রোহিঙ্গা প্রশ্নে সু চির আচরণকে ‘জঘন্য’ আখ্যা দেয়াটাকে সবচেয়ে যথার্থ বলে মনে করেন আনোয়ার। ‘হত্যা বন্ধ কর’ এতোটুকু বলার জন্যও সু চি প্রস্তুত ছিলেন না উল্লেখ করে আপে জানান মালয়েশিয়ার এ হবু প্রধানমন্ত্রী।

শান্তিতে নোবেলজয়ী সু চিকে এভাবে আক্রমণ করে কথা বলাটা তার প্রতি আনোয়ার ইব্রাহিমের ব্যক্তিগত অভিমানেরই বহিঃপ্রকাশ। কারণ, কিছু েেত্র তাদের দুইজনের মিল ছিল। এশিয়ার খ্যাতনামা রাজবন্দীদের মধ্যে তারা দুইজনও অন্তর্ভুক্ত ছিলেন।

বার বারই তারা দেশের সরকার পরে দমন-পীড়নের শিকার হয়েছেন। এ বছর মালয়েশিয়ায় অনুষ্ঠিত নির্বাচনের আগ পর্যন্ত কারাগারে ছিলেন আনোয়ার।

নাজিব রাজাকের দল বারিসান ন্যাশনালের ছয় দশকের শাসনের অবসান ঘটিয়ে আনোয়ার ও মাহাথিরের জোট মতায় আসার পর গত মে মাসে মুক্তি পান তিনি।

২০১২ সালে একটি নির্বাচনে জয় পাওয়ার জন্য সু চিকে অভিবাদন জানিয়ে চিঠি দিয়েছিলেন আনোয়ারের স্ত্রী ও মালয়েশিয়ার বর্তমান উপপ্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। রোহিঙ্গাদের সহায়তায় কাজ করার জন্য সু চির প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি। সু চি সম্পর্কে আনোয়ার ইব্রাহিমের মন্তব্য নিয়ে তার মুখপাত্র জ হটের সাথে তাৎণিকভাবে যোগাযোগ করা যায়নি।

খবরটি শেয়ার করুন..


Loading…






© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY ThemesBazar.Com