রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৮:২৯ অপরাহ্ন



খাসির মাংসের কোরমা রেসিপি

খাসির মাংসের কোরমা রেসিপি



লাইফস্টাইল ডেস্ক : বিয়ে বাড়িতে খাসির গোস্তের একটা রান্না হয়ে থাকে। না রেজালা বলা যায়, না না বলা যায় কোরমা! তবে উপকরনে রঙ্গে কোরমার কাছাকাছি বলে আমার মনে হয়। কয়েকদিন আগে একজন বিয়ে বাড়ীর বাবুর্চীর সাথে কথা হল, তিনি আমাকে উপকরন গুলো জানিয়ে দিয়েছিলেন এবং বলেন এটা সাধারণত বয়স্ক এবং শিশুদের কথা মাথায় রেখেই রান্না করা হয়ে থাকে।

তবে তিনি জানালেন দুইভাবেই রান্না হতে পারে। প্রথমে সব কিছু মিশিয়ে ম্যারিনেটেড করে বা আগে তেলে ঝোল বানিয়ে পরে গোসত দিয় রান্না হতে পারে। কম পরিমান বা কম মানুষের জন্য রান্না রান্না হলে ম্যারিনেটেড করে কম সময়ে রান্না করা যেতে পারে।

উপকরণ :

১.খাসির মাংস ১ কেজি,

২.দেশি পেঁয়াজকুচি ১/২ কাপ,

৩.পেঁয়াজবাটা ১/৪ কাপ,

৪.রসুনবাটা ২ চা-চামচ,

৫.লবণ ২ চা-চামচ,

৬.ঘি ১/২ কাপ,

৭.কাঁচা লঙ্কা ৮/১০,

৮.আদাবাটা ১ টেবিল-চামচ, .

৯.দারুচিনি বড় ৪/৫ টুকরা, .

১০.তেজপাতা ২, .

১১.এলাচি ৪/৫, .

১২.টক দই ১/২ কাপ, .

১৩.চিনি ৪ চা-চামচ, .

১৪.কেওড়া ২ টেবিলচামচ, .

১৫.তরল দুধ ২ টেবিল-চামচ, .

১৬.লেবুর রস ১ টেবিল-চামচ, .

১৭.জাফরান ১/২ চা-চামচ, .

প্রণালি: খাসির মাংসগুলো কেটে ভালো করে ধুয়ে নিয়ে সুন্দর করে জল ঝড়িয়ে নিতে হবে তার পর সব বাটা মসলা যেমন গরম মসলা, টক দই, সিকি কাপ ঘি ও লবণ দিয়ে মেখে হাত ধোয়া অল্প পরিমাণ জল দিয়ে ঢেকে মাঝারি আঁচে উনুনে বসিয়ে দিন। জল কমে গেলে কেওড়া ও কাঁচা লঙ্কা দিয়ে আবার হালকা নেড়ে ঢেকে দিন।

১৫ থেকে ২০ মিনিট পর অন্য একটি কড়াইতে বাকি ঘি গরম করে পেঁয়াজকুচি সোনালি রং করে ভেজে মাংসের হাঁড়িতে দিয়ে বাগার দিন। তারপর চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। ৫/৭ মিনিট পর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরানগুলো ওপর থেকে ছিটিয়ে দিয়ে আরও ৫/৬ মিনিট ঢেকে রাখতে হবে ।

তারপর ঢাকনা খুলে লেবুর রস দিয়ে হালকা নেড়ে আঁচ একেবারে কমিয়ে তাওয়ার ওপর ঢেকে প্রায় ২০ থেকে ৩০ মিনিটের মতো দমে রাখুন। যখন কোরমা মাখা মাখা হয়ে বাদামি রং হবে এবং মসলা থেকে তেল ছাড়া শুরু করবে, তখন নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এসএস/কেআই

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com

Desing & Developed BY W3Space.net