শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০১:৩০ অপরাহ্ন



বদলি হয়ে স্বামীর কাছে যেতে পারবেন শিক্ষিকারা

বদলি হয়ে স্বামীর কাছে যেতে পারবেন শিক্ষিকারা



সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক বদলি নীতিমালা-২০১৮ জারি করা হয়েছে। জারি করা নীতিমালায় কয়েকটি পরিবর্তন আনা হয়েছে। এর ফলে মফস্বল থেকে ঢাকায় বদলি হওয়ার সুযোগ হয়েছে।

আগে স্বামীর নিজ জেলায় নারী শিক্ষকরা বদলি হতে পারলেও স্বামীর কর্মস্থল এলাকায় বদলি হতে পারত না। আবার পারলেও তা ছিল অনেক জটিল।

আর এবারের পরিবর্তনের ফলে মানবিক কারণসহ কয়েকটি ক্যাটাগরিতে যে কোনো সময়ে শিক্ষকরা বদলির আবেদন করতে পারবেন। ফলে স্বামীর কর্মস্থলে বদলি হওয়ার ফলে একসঙ্গেই থাকতে পারবেন প্রাথমিক স্কুলের নারী শিক্ষকরা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন স্বাক্ষরিত গত ৩০ অক্টোবর সরকারি প্রাথমিক শিক্ষক বদলি নির্দেশিকা-২০১৮ জারি করা হয়।

নতুন বদলি নীতিমালায় উল্লেখ করা হয়েছে, ‘চাকরি পাওয়ার পর নারী শিক্ষকদের বিয়ে হলে স্বামীর কর্মস্থলের পার্শ্ববর্তী স্কুলে বদলি হতে পারবেন, প্রতিবন্ধী শিক্ষকদের স্থায়ী ঠিকানার পার্শ্ববর্তী এলাকার স্কুলে বদলি করা যাবে।

এছাড়া নীতিমালায় উল্লেখ করা হয়, স্বামী মারা গেলে বা বড় কোনো দুর্ঘটনা ঘটলে সুবিধামতো স্থানসহ বিশেষ কোনো কারণে বছরের যে কোনো সময় বদলি হওয়া যাবে। দুর্গম এলাকায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা চাকরির মেয়াদ দুই বছর পর নিজ এলাকায় বদলি হতে পারবেন।

এসব বদলির জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও বিভাগীয় উপপরিচালকের সুপারিশ প্রয়োজন হবে।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com

Desing & Developed BY W3Space.net