রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৮:৩১ অপরাহ্ন



কানাডার প্রস্তাবে সাড়া দেয়নি বাংলাদেশ

কানাডার প্রস্তাবে সাড়া দেয়নি বাংলাদেশ



কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে কানাডায় আশ্রয় দেয়ার যে প্রস্তাব দিয়েছিলো অটোয়া তাতে এখনও রাজি হয়নি বাংলাদেশ সরকার। তবে সরকার এটি প্রত্যাখ্যানও করেনি। বিষয়টি এখনও ঝুলে আছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা।

এ প্রসঙ্গে কানাডার কর্মকর্তারা জানান, তাদের পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বাংলাদেশ সফরের সময় মিয়ানমার সেনাদের হাতে ধর্ষিত নারীসহ অল্প সংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে সে দেশে আশ্রয় দেয়ার একটি প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু এতে সাড়া দেয়নি বাংলাদেশ সরকার। ফলে এটি এখনও ঝুলে আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা টমাস রয়টার্স ফাউন্ডেশনকে বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড তখন বলেছিলেন, কানাডা রোহিঙ্গা ইস্যুটি নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনায় আগ্রহী তার দেশ। কিন্তু বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নিয়ে কথা বলতে রাজি হননি। তিনি তখন বলেন, তার কর্মকর্তারা বিষয়টি দেখবে।’

ওই কর্মকর্তা আরো জানান, ‘বিষয়টি নিয়ে এখনও দু দেশের সরকারের মধ্যে আলোচনা চলছে।’

এদিকে গত মঙ্গলবার রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে রাখাইন রাজ্যে ফেরত না পাঠানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার তদন্ত কমিটি। কেননা জাতিসংঘের আশঙ্কা সেখানে তারা ফের নিপীড়নের শিকার হতে পারে।

মিয়ানমার সেনা অভিযানের মুখে গত বছরের ২৫ আগস্টের পর বাংলাদেশে পালিয়ে এসেছে ৭ লাখের বেশি রোহিঙ্গা। আগে থেকেই দেশটিতে অবস্থান করছিলো ৪ লাখের বেশি রোহিঙ্গা।ফলে বর্তমানে ১০ লাখের বেশি শরণার্থীর ভার বইছে বাংলাদেশ। তাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে নানা টালবাহানা করছে মিয়ানমার সরকার।

সূত্র: আল জাজিরা

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com

Desing & Developed BY W3Space.net