রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৯:১১ অপরাহ্ন



আজ শুরু কলকাতা চলচ্চিত্র উৎসব

আজ শুরু কলকাতা চলচ্চিত্র উৎসব



পরেশ চন্দ্র দাস, কলকাতা : আজ শুরু কলকাতা চলচিত্র  উত্সব  । ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ভোরবেলায় কলকাতায় এসে পৌঁছেছেন শাহরুখ খান। সঙ্গে ছিলেন ফিরহাদ হাকিম।  উদ্বোধন আজ বিকেলে। এই উৎসবকে ঘিরে সেজে উঠেছে নেতাজি ইনডোর স্টেডিয়াম। বিকেল ৪টেয় অনুষ্ঠানের উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন। অনুষ্ঠানের সভাপতি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থাকছেন কমল হাসান, কাজল, মহেশ ভাট, কুমার শানু। উদ্বোধনের আগে সাড়ে ৩টে থেকে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ঢাকের বাদ্যি ও শঙ্খধ্বনি দিয়ে শুরু হবে অনুষ্ঠান। বিক্রম ঘোষের পরিচালনায় একটি অভিনব কণ্ঠ ও যন্ত্রের মিলিত সঙ্গীতানুষ্ঠান। যন্ত্রসঙ্গীতে অংশ নেবেন পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, উস্তাদ রশিদ খান, পণ্ডিত এ শেখর, পুলক সরকার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ব্রিটিশ পরিচালক মাইকেল উইন্টারবটম। যেহেতু এবারের উৎসবের ফোকাস ব্রিটেন, তাই এবারের রেট্রোস্পেক্টিভ সেকশনে দেখা যাবে তাঁর ৬টি ছবি। এই ছবিগুলির মধ্যে অন্যতম ভারতীয় প্রেক্ষাপটে তৈরি ‘‌তৃষ্ণা’‌ ছবিটি। রিজ আহমেদ ও ফ্রিডা পিন্টো অভিনীত এই ছবির শুটিং হয়েছে মুম্বই ও জয়পুরে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবিতে স্থান পেয়েছে ইরানের ‘‌ইয়েলো’‌।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হচ্ছেন অমিতাভ বচ্চন। প্রতি বছরই তিনি ভারতীয় চলচ্চিত্রে বাঙালির অবদান নিয়ে বক্তব্য পেশ করেন। গত বছরই তিনি বলেছিলেন, সব কথাই তো বলা হয়ে গেল। আগামী বছর থেকে হয়তো আর আমন্ত্রণ পাব না।

যদিও এ বছরেও স্বমহিমায় দেখা যাবে বিগ বিকে। সকলেরই আগ্রহ, এ বছর তিনি কী বলেন। গত বছর বাংলার ব্র‌্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান স্বভাবসিদ্ধ হিন্দি টানে বলেছিলেন, বাংলায় আসব অথচ বাংলায় কথা বলব না, তা কি হয়?‌ কলকাতা জানতে উৎসুক এ বছর তিনি আরও বাংলা বলেন কিনা। এছাড়াও কুমার শানু মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, এই প্রথম আমি এত সম্মানজনক জায়গায় উপস্থিত থাকার সুযোগ পাচ্ছি।

আমি অভিভূত। ‌উৎসব কমিটির অনুরোধে বিকেল সাড়ে ৩টের মধ্যেই সমস্ত অতিথিরা পৌঁছে যাবেন নেতাজি ইনডোরে। অন্যদিকে নেতাজি ইনডোরের পাশাপাশি সেজে উঠেছে নন্দনও। ছবি আর পোস্টার দিয়ে সাজানো হয়েছে এই চত্বর। আজকে উদ্বোধনের পরেই কাল থেকে জমে উঠবে গোটা নন্দন চত্বর। নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ–সহ কলকাতার ১২টি প্রেক্ষাগৃহে ১৭ নভেম্বর পর্যন্ত ভিড় জমিয়ে দেশি–‌বিদেশি ছবির স্বাদ নেবেন দর্শকরা। ‌‌

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com

Desing & Developed BY W3Space.net