বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৩:৪৩ অপরাহ্ন



ভেজিটেবল পোলাও রেসিপি

ভেজিটেবল পোলাও রেসিপি



লাইফস্টাইল ডেস্ক : পোলাও মানেই ভীষণ আয়োজন করে তৈরি উৎসবের রান্না। অনেকটা সময় লাগে বলেই সহজে কেউ পোলাও রান্না করতে চায় না। কিন্তু খুব স্বাস্থ্যকর এই ভেজিটেবল পোলাও আপনি তৈরি করে ফেলতে পারেন মাত্র ১৫ মিনিটেই। আর এটা তৈরি হবে চুলায় নয়, মাইক্রোওয়েভ ওভেনে!

উপকরণ : বাসমতি চাল ১কাপ, লবণ স্বাদমতো, ঘি ৫ চামচ, মটরশুটি ১/২ কাপ, গাজর ১ কাপ কুচোনো, কিশমিশ ১২ টা, কাজুবাদাম ১০ টা, আমন্ড বাদাম ১০ টা, বিনস ১/২ কাপ কুচোনো (অথবা ফুলকপি ১/২ কাপ কুচোনো ), এলাচ ৪ টে, দারচিনি দেড় ইঞ্চি, তেজপাতা ২টো, লবঙ্গ ৪টে, জিরা ১ চামচ, গোলমরিচ ৪ টে, জল দেড় কাপ।

প্রনালী : কড়াইতে ২ চামচ ঘি গরম করে তাতে মটরশুটি, গাজর, বিনস, নুন দিয়ে ভালো করে ৩মিনিট ভেজে নিতে হবে। আবার ১ চামচ ঘি গরম করে তাতে কাজুবাদাম, কিশমিশ ২মিনিট ভেজে নিয়ে তুলে রাখতে হবে। এবার কড়াইতে ২ চামচ ঘি দিয়ে তাতে জিরে, তেজপাতা, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ ও বাসমতি চাল ৩ মিনিট ভাজতে হবে। এখন কড়াইতে চালের মধ্যে নুন, ভেজে রাখা মটরশুটি, গাজর, বিনস মেশাতে হবে। কড়াইতে জল দিয়ে কড়াই ডেকে দিয়ে মিডিয়াম আঁচে রাখতে হব। ১ কাপ চালের জন্য দেড় কাপ জলই যথেষ্ট। কিন্তু অনেক সময় চালের উপর নির্ভর করে থাকে যে কতটা জল লাগবে। তাই দেড় কাপের থেকে অল্প বেশি জল ও লাগতে পারে।

১০ মিনিট পর চালের মধ্যে ভেজে রাখা কাজুবাদাম, কিসমিস ও আমন্ড বাদাম মেশাতে হবে। ১৫ মিনিট পর ওভেন থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY W3Space.net