সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৬:৪১ পূর্বাহ্ন



বাল্য বিয়ে নিজেই বন্ধ করল ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী

বাল্য বিয়ে নিজেই বন্ধ করল ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী



নওগাঁ প্রতিনিধি : নওগাঁর সাপাহার উপজেলায় ভারতীয় সীমান্ত ঘেঁষা প্রত্যন্ত অঞ্চল পাতাড়ী ইউনিয়নের পাতাড়ী ড্রেনপাড়া গ্রামের ৬ষ্ঠ শ্রেণীতে পড়–য়া এক শিক্ষার্থী ১০৯ নম্বারে কল দিয়ে নিজের বিয়ে নিজেই বন্ধ করে এলাকায় এক রেকর্ড সৃষ্টি করেছে। পাতাড়ী ড্রেনপাড়া গ্রামের মোকলেছুর রহমান ও ম’া ফেরদৌসী বেগম এর মেয়ে সৎসাহসী নাম মোর্শেদা খাতুন (১৩)। সে পাতাড়ী ফাজিল মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণীতে লেখা করে।

জানা গেছে, মাদ্রাসা পড়–য়া ওই শিক্ষার্থীর বাবা-মা পাশের গ্রামের এক ছেলে সাথে তার মেয়ের বিয়ে দেয়ার সকল প্রস্ততি সম্পন্ন করে ১১ডিসেম্বর মঙ্গলবার দিন তারিখ ধায্য করেছিলেন। বাড়ীতে বিয়ের সকল প্রস্তুতি সম্পন্ন হতে দেখে শিক্ষার্থী মোর্শেদা গ্রামে অবস্থিত বে-সরকারী সংগঠন বিএসডিও এবং বিডিও এর শিশু বিকাশ কেন্দ্র ও লোক কেন্দ্রে গিয়ে কেন্দ্রের ম্যানেজারকে কোন কথা না বলে ঘরের দরজা খুলে ঘরে প্রবেশ করে এবং দেয়ালের চার্টে টাঙ্গানো জরুরী ভিত্তিতে কল করার জন্য সরকারী ফোন নম্বরগুলি তার নিজ খাতায় লিখে নিয়ে দৌড়ে বাসায় ফিরে।

এর পর সে নিজ ঘরে ঢুকে তার বিয়ে বন্ধের জন্য ১০৯ নম্বারে কল দেয়ার চেষ্টা করতে থাকে। ঠিক এ সময়ে তার মা ফেরদৌসী বেগম মেয়ের কল করে বিয়ে বন্ধ করার কৌশল বুঝতে পেরে মেয়ের হাত থেকে মোবাইল কেড়ে নিয়ে উপর শারীরিক নির্যাতন চালাতে শুরু করেন। নির্যাতনের এক পর্যায়ে সে এই নম্বর কোথায় পেল জানার জন্য চাপ প্রয়োগ করতে থাকলে শিক্ষার্থী মোর্শেদা নম্বারটি তার গ্রামের লোক কেন্দ্রের ম্যানেজার শারমীন আক্তার এর নাম বলে দেয়। এরপর ওই তার বাবা-মা কেন্দ্রের ম্যানেজারের প্রতি চড়াও হয়ে তাকে বিভিন্ন ধরনের হুমকী ধামকী প্রদর্শণ করেন। তখন লোক কেন্দ্রের ম্যানেজার শারমীন আক্তার প্রশাসনসহ বিভিন্ন দপ্তরের ভয় দেখালে মেয়ের বিয়ে বন্ধ করে দেন মোর্শদের বাবা-মা।

মোর্শেদার বুদ্ধি মত্তার জোরে নিজের বিয়ে নিজে বন্ধ করার জন্য এলাকাবাসী ওই শিক্ষার্থী মোর্শেদা খাতুনকে ধন্যবাদ জানান।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কল্যাণ চৌধুরীর জানান, এ ধরনের সংবাদ তিনি পাননি। পেলে তাৎক্ষনিক ব্যবস্থা নিতেন। তবে বিষয়টি ক্ষতি দেখবেন বলে জানান।

খবরটি শেয়ার করুন..








© All rights reserved 2018 somoyersangbad24.com
Desing & Developed BY W3Space.net